Tuesday , April 24 2018
Breaking News
Home / এক্সক্লুসিভ / ১৫২ বছর পর ‘বিরল’ চন্দ্রগ্রহণ দেখা যাবে এই জানুয়ারিতে, জেনে নিন কবে ??

১৫২ বছর পর ‘বিরল’ চন্দ্রগ্রহণ দেখা যাবে এই জানুয়ারিতে, জেনে নিন কবে ??

বছরের প্রথম মাসেই বিরল চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে বিশ্ববাসী। বিজ্ঞানীদের মতে, ২০১৮ সালের চলতি মাসের শেষ তারিখে, ১৫২ বছর পর ফের দেখা যাবে এই বিরল চন্দ্রগ্রহণ। যার পোশাকি নাম ব্লু মুন।

একসঙ্গে এবার রাতের আকাশে তিন রঙের চাঁদ দেখা যাবে। যা ব্লু মুন, সুপারমুন এবং ব্লাড মুন নামে পরিচিত। ১৫২ বছর পর পর ঘটে এমন ঘটনা। আর বিরল ঘটনাটি ঘটবে চলতি বছরের ৩১ জানুয়ারি।

চন্দ্রগ্রহণের দিন এক সরলরেখায় আসে সূর্য, চাঁদ ও পৃথিবী। সূর্য আর চাঁদের মাঝে থাকে পৃথিবী। পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ায় ঢাকা পড়ে যায় গোটা চাঁদ। পৃথিবী থেকে আর দেখা যায় না চাঁদকে।

তখনই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। ৩১ জানুয়ারিও হবে পূর্ণ চন্দ্রগ্রহণ। কিন্তু সেদিন গ্রহণ ছাড়াও দেখা যাবে অভাবনীয় কিছু দৃশ্য। নাসা চাঁদের এই দুর্লভ রূপ বদলের নাম দিয়েছে ‘সুপার ব্লু ব্লাড মুন’।

পূর্ণিমার চাঁদ যত বড় হয় তার থেকে ৭ শতাংশ বেশি বড় দেখাবে সেদিনের চাঁদকে। অন্যান্য পূর্ণিমার চাঁদের তুলনায় ৩০ শতাংশ বেশি উজ্জ্বলও হবে ওই সুপারমুন। এরপর যেটা লক্ষ্য করা যাবে তা হল, উজ্জ্বল এই সুপারমুনের রঙ হবে নীল। অর্থাৎ সুপারমুন হবে ব্লু মুন। তারপর দেখা যাবে ব্লাড মুন।

পূর্ণ চন্দ্রগ্রহণের সময় সূর্যের আলো বাধা পায় পৃথিবীতে। ফলে তা চাঁদ পর্যন্ত এসে পৌঁছায় না। পৃথিবী চাঁদের তুলনায় বড় হওয়ায় গোটা চাঁদ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়। শুধু লাল অংশ চাঁদে গিয়ে পড়ে। তখন চাঁদকে লালচে রঙের দেখতে লাগে। যাকে বলা হয় ব্লাড মুন।

তবে সুপারমুন ও ব্লু মুন প্রায় সব জায়গা থেকে দেখা যাবে। ব্লাড মুন সবথেকে ভালো দেখা যাবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার কিছু অংশ এবং সেন্ট্রাল ও ইস্টার্ন এশিয়ার দেশগুলোতে। তবে আফ্রিকা এবং যুক্তরাষ্ট্রের এই বিরল দৃশ্য বেশিরভাগ জায়গাতেই দেখা যাবে না।

Loading...