Sunday , April 22 2018
Breaking News
Home / অন্যান্য / মাঝরাতে ঘুম ভেঙ্গে যায় কেন?

মাঝরাতে ঘুম ভেঙ্গে যায় কেন?

সারাদিনের ক্লান্তি ও দুশ্চিন্তার পর রাতে যখন আরামের জন্য ঘুমাতে যাওয়া হয়। তাই দিন শেষে এই চোখ দুটি বিশ্রাম চাইবে এটাই স্বাভাবিক। কিন্তু সেই বিশ্রামেও মাঝে মাঝে ঘটে চরম ব্যাঘাত। অনেকেরই রাতে ঘন ঘন ঘুম ভেঙ্গে যায়, যার প্রভাব শুধু চোখের উপরই নয়, শরীর ও মন উভয়ের উপর পড়ে। রাতে একটু পর পর ঘুম ভেঙ্গে গেলে সারা রাত যেমন অস্থিরতায় কাটে; দিনও ভাল যায় না।

১। সবার ঘুমের প্রকৃতি এক রকম নয়। কারো ঘুম খুব গাঢ় হয়; কোন ভাবেই তা ভাংতে চায় না। কারো ঘুম আবার খুব পাতলা হয়; একটু খুট করে আওয়াজ হলেই ঘুম ভেঙ্গে যায় । ঘুম যেমনই হোক, কোন কারণ ছাড়া ঘন ঘন ঘুম ভেঙ্গে গেলে সেটা যে একটি গুরুতর শারীরিক বা মানসিক সমস্যা, সে বিষয়ে সন্দেহ নেই।

২। ঘন ঘন ঘুম ভাঙ্গার কোনো নির্দিষ্ট কারণ নেই। তবে শারীরিক এবং মানসিক দিক দিয়ে কোনরূপ অস্বস্তি থাকলে ঘন ঘন ঘুম ভাঙ্গতে পারে। কখনও কখনও মানসিক কারণে আপনার ঘন ঘন ঘুম ভেঙ্গে যায় । বিছানায় শুয়েও আপনি সারাদিনের চাপ ভুলতে পারেন না; আপনার মাথায় সেই সকল দুশ্চিন্তা ঘুড়পাক খেতে থাকে। ফলে, বারবার আপনার ঘুম ভেঙ্গে যায়। এক্ষেত্রে কিছু রিল্যাক্সেসন টেকনিক (Relaxation Technique) ব্যবহার করতে পারেন।

৩। বিভিন্ন উত্তেজকের কারণে বারবার ঘুম ভেঙ্গে যায় । অনেকে ভাল ঘুম হওয়ার জন্য ঔষধ বা মদ্যপান করে। এতে প্রাথমিক ভাবে ভাল ঘুম হলেও কিছুক্ষণ পর এগুলোর শক্তিশালী প্রভাব মস্তিস্ককে আবার সক্রিয় করে তোলে। ফলে আপনার ঘুম ভেঙ্গে যায় ।

৪। তাপমাত্রার কারণেও ঘুমে ব্যাঘাত ঘটে। অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠাণ্ডায় ঘুম ভেঙ্গে যায় বারবার।

৫। যাদের এলার্জির সমস্তা আছে, তাদের শরীরে রাতে চুলকানি বাড়ে। এতে করেও ঘুমে ব্যাঘাত ঘটে। পড়ে রাতে উঠে বসে থাকতে হয়

Loading...