Sunday , April 22 2018
Breaking News
Home / জানা-অজানা / ব্যবহৃত টি ব্যাগ এর অজানা ব্যবহার

ব্যবহৃত টি ব্যাগ এর অজানা ব্যবহার

আমরা অনেকেই সময় বাঁচাতে টি-ব্যাগ দিয়ে চা বানিয়ে খাই। চা খাওয়া হয়ে গেলে এই ব্যবহৃত টি-ব্যাগ অবলীলায় ফেলে দেই। কিন্তু অনেকেই জানেন না এই ব্যবহৃত টি ব্যাগ অনেক কাজে আসতে পারে। যেমন চোখের তলার ডার্ক সার্কেল কমাতে‚ চোখের ফোলাভাব কমাতে‚ ছোট খাটো পোড়া সারাতে এবং মুখের দুর্গন্ধ দূর করতে। বিউটি ট্রিটমেন্ট ছাড়াও ব্যবহৃত টি ব্যাগ বহু কাজে আসতে পারে, জেনে নিন সে সম্পর্কে-

১) ফ্রিজের দুর্গন্ধ দূর করেঃ লেফট ওভার খাবার বা শাকসব্জি বহু দিন থাকলে ফ্রিজ থেকে দুর্গন্ধ বের হয়। এই গন্ধ দূর করতে কয়েকটা ব্যবহৃত টি -ব্যাগ ফিজে রেখে দিন। দেখবেন নিমেষে গন্ধ উধাও হয়ে যাবে।

২) গাছে সার হিসেবে ব্যবহারঃ চায়ের মধ্যে বহু রকমের নিউট্রিয়েন্টস এবং ট্যানিক অ্যাসিড থাকে যা মাটির কোয়ালিটি বৃদ্ধি করে। এছাড়াও অক্সিডাইজেশনে সাহায্য করে। এর ফলে গাছের বৃদ্ধি ভালো হয়।

৩) থালা বাসনের তেলতেলে ভাব দূর করেঃ নোংরা বাসন থেকে তেলতেলে ভাব দূর করতে টি ব্যাগের জুড়ি নেই। এর জন্য নোংরা বাসনের সঙ্গে কয়েকটা টি ব্যাগ জলে ভিজিয়ে রাখুন। এছাড়াও বাসন থেকে সব রকমের গন্ধও চলে যাবে।

৪) বাতাসকে বিশুদ্ধ করেঃ চায়ের মধ্যে অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টি আছে। তাই বাতস শুদ্ধ রাখতে টি ব্জ্যাগ ব্যবহার করুন। কয়েকটা টি ব্যাগ ভালো করে রোদে শুকিয়ে নিন। এর মধ্যে আপনার প্রিয় এসেনসিয়াল অয়েল কয়েক ফোঁটা মিশিয়ে বাথরুমে‚ রান্নাঘরে বা যেখানে আপনার ইচ্ছা রাখতে পারেন।

৫) মশা বা পোকা দূর করেঃ ব্যবহৃত টি ব্যাগ‚ বিশেষত তা যদি মিন্ট টি হয় তাহলে এটা প্রাকৃতিক রেপেল্যান্টের কাজ করে। মশা‚ আরশোলা‚ পিঁপড়ে‚ মাকড়সা বাড়ি থেকে তাড়াতে ব্যবহৃত টি ব্যাগের সাহায্য নিন।

৬) জুতো পরিষ্কার করতেঃ দামি লেদারের জুতো পরিষ্কার আর দুর্গন্ধ্য মুক্ত রাখতে টি ব্যাগের সাহায্য নিতে পারেন। একটা ভিজে টি ব্যাগ জুতোর ওপর ভালো করে ঘষতে হবে। এর পর পরিষ্কার শুকনো কাপড় দিয়ে জুতো মুছে নিন।

৭) আয়না‚কাচের জিনিস চকচক করেঃ আয়না থেকে গ্রিস হোক বা কাঠের ফার্নিচার চকচকে করা সবই নিমেষের মধ্যে হয়ে যায় টি ব্যাগ দিয়ে। একটা ব্যবহৃত ভিজে টি ব্যাগ আয়নার বা কাঠের ফার্চিচারের ওপর ঘষুন। দেখবেন নিমেষে চকচকে হয়ে উঠবে।

৮) বাসনপত্র কে রাস্ট ফ্রি করেঃ অনেক সময় কাঁচি‚ ছুড়ি বা বাসনে জং ধরে যায়। এই সমস্যা দূর করতে বেশ কয়েকটা ব্যবহৃত টি ব্যাগ একটা বড় পাত্রে জল দিয়ে ফোটান। ফুটন্ত জলে এবার মরচে ধরা সমগ্রী দিয়ে বেশ খানিক্ষণ ফুটিয়ে নিন। দেখবেন একদম নতুনের মত চক চক কর

Loading...